জ্বর মাপার জন্য থার্মোমিটারের প্রয়োজন নেই! এখনই এই অ্যাপ ইনস্টল করুন!

Photo of author

By S.G

জ্বরে শরীর পুড়ে যাচ্ছে? বাড়িতে থার্মোমিটার হাতে নেই? এই অবস্থায় কি করা যায়? হাতে স্মার্টফোন আছে? তাহলে আর চিন্তা নেই, আপনার স্মার্টফোনকেই থার্মোমিটার বানিয়ে ফেলুন! কিভাবে? আসলে একটি অ্যাপ তৈরি করা হয়েছে। যার মাধ্যমে সম্পূর্ণ স্মার্টফোনকে থার্মোমিটার বানানো যাবে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ‘Fever Phone’ নামে একটি অ্যাপ তৈরি করেছেন।FeverPhone

অ্যাপল ওয়াচে অবশ্য এই বৈশিষ্ট্য রয়েছে, কিন্তু তা পেতে হলে আপনাকে ভালো পরিমাণ অর্থ ব্যয় করতে হবে। ফলস্বরূপ, শুধুমাত্র ধনী ব্যক্তিরা সেই সুবিধা পেতে পারেন। কিন্তু নতুন এই অ্যাপে তেমন অসুবিধা নেই। আপনার যা দরকার তা হল একটি স্মার্টফোন। এই বিশেষ ফিচারটি শুধুমাত্র ফোনে অ্যাপ ডাউনলোড করেই ব্যবহার করা যাবে।

গবেষকরা জানিয়েছেন, আসলে স্মার্টফোনে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়, যার মাধ্যমে সহজেই থার্মোমিটারের ফিচার আনলক করা সম্ভব। স্মার্টফোনের মতো ডিভাইসে থার্মিস্টর নামে একটি সেন্সর থাকে, যা মূলত অতিরিক্ত গরম এড়াতে ফোন বা ব্যাটারির তাপমাত্রা পরিমাপ করতে ব্যবহৃত হয়। কিন্তু কিভাবে এই সেন্সর আমাদের শরীরের তাপমাত্রা পরিমাপ করবে? এর জন্য গবেষকরা একটি পরীক্ষা চালিয়েছেন। এ জন্য জল ভর্তি প্লাস্টিকের ব্যাগ বিভিন্ন ফোনের টাচ স্ক্রিনের সংস্পর্শে আনা হয়।

গবেষকরা এই ডেটা ব্যবহার করে মেশিন লার্নিং মডেল প্রশিক্ষিত করেছেন। যা ‘Fever Phone’ অ্যাপ তৈরিতে সাহায্য করেছে। কিন্তু কাজ এখানেই শেষ নয়। তাপমাত্রা পরিমাপ করার জন্য ফোনের স্ক্রীনটিকে অ্যাপের সেন্সরের একটি নির্দিষ্ট বিন্দুতে সরানো দরকার। এর পরে, শরীরের তাপমাত্রা সঠিকভাবে পরিমাপ করতে ফোনটি 90 সেকেন্ডের জন্য কপালে রাখতে হবে।

বিভিন্ন বয়সের ৩৭ জন মানুষ এই গবেষণায় অংশগ্রহণ করেন। আর এই অ্যাপটি তাদের শরীরের তাপমাত্রা সঠিকভাবে নির্ণয় করতে সক্ষম হয়েছে। অ্যাপটি নিয়ে এখন নানা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। তবে জনসাধারণের ব্যবহারের জন্য কবে নাগাদ বাজারে আনা হবে তা এখনো ঠিক হয়নি।

Leave a Comment