প্রতিদিন চকলেট খাচ্ছেন? শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে!

Photo of author

By S.G

চকোলেট পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছেন। এটি শিশু থেকে প্রাপ্তবয়স্ক সকলের প্রিয় খাবার। এক্ষেত্রে বয়সের বাধা দিয়ে চকলেট খাওয়া বন্ধ করা যাবে না। এক টুকরো চকোলেটই তাৎক্ষণিক যে কারোর মেজাজ ঠিক করে দিতে যথেষ্ট।

কিন্তু অতিরিক্ত চকলেট খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। অনেকেই আছেন যারা খুব বেশি চকলেট খান। বিশেষ করে বাড়িতে ছোট ছোট সদস্য থাকলে চকলেট ঘরে নিয়মিত অতিথি হয়ে যায়। যা স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।

চকোলেটে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। কিন্তু প্রতিদিন চকলেট খেলে কিছু শারীরিক ক্ষতি হবে। জেনে নিন অত্যধিক চকলেট শরীরে কী কী প্রভাব ফেলে

ব্রণ

অত্যধিক চকলেট খাওয়ার সবচেয়ে সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া হল ব্রণ বা পিম্পল। দুধ, কোকো বাটার, চিনি, কোকো সলিড দিয়ে তৈরি চকোলেট খেলে ব্রণের সমস্যা বাড়ে।

অম্বল

হয়তো চকলেটের গুণাগুণ যথেষ্ট। কিন্তু প্রতিদিন অত্যধিক চকলেট খাওয়া পেটের আস্তরণে জ্বালাকরতে পারে, মারাত্মক অ্যাসিডিটি, অম্বল বা বুকজ্বালায় ভুগতে পারেন।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা

চকোলেটে কোকো থাকে। এই উপাদানটি ক্যাফেইনে পরিপূর্ণ। এবং ক্যাফেইন অ্যাসিডিক প্রকৃতির। তাই অত্যধিক ক্যাফেইন বা চকলেট খাওয়ার ফলেও গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা হতে পারে। অম্বল, অ্যাসিডিটি, আলসার, কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য হজমের সমস্যায় ভুগতে পারে।

উচ্চ পটাসিয়াম রয়েছে

চকোলেট একটি পটাসিয়াম সমৃদ্ধ খাবার। যা অ্যাড্রিনাল এবং কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য একেবারেই নিষিদ্ধ। তাই যারা কিডনির সমস্যায় ভুগছেন তাদের উচ্চ পটাশিয়াম জাতীয় খাবার এড়িয়ে চলা উচিত। এতে পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

দ্রুত হার্টবিট এবং উদ্বেগ বৃদ্ধি

ডার্ক চকোলেটে কোকো থাকে। যা অতিরিক্ত মাত্রায় শরীরে পালস রেট ও রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। এ ছাড়া অতিরিক্ত চকলেট খেলে দ্রুত হার্টবিট, মাথা ঘোরা, মাথাব্যথা, অতিরিক্ত ঘাম হওয়া এবং দুশ্চিন্তার মতো সমস্যা হতে পারে।

ওজন বৃদ্ধি

প্রতিদিন চকলেট খেলে ওজন বাড়তে পারে। এতে এত বেশি ক্যালোরি রয়েছে যে এটি দ্রুত ওজন বাড়িয়ে দেয়। এবং, ওজন বৃদ্ধির ফলে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগের মতো বিভিন্ন সমস্যা দেখা দেবে।

ডিহাইড্রেশন

অতিরিক্ত চকলেট খেলে ডিহাইড্রেশনের হতে পারে। এতে থাকা ক্যাফেইন প্রস্রাবের উৎপাদন বাড়ায়। প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে অতিরিক্ত লবণ ও জল বের হয়ে যায়। এর ফলে ডিহাইড্রেশন হতে পারে।

অনিদ্রা

চকোলেট ক্যাফেইনে পরিপূর্ণ। শরীরে অতিরিক্ত ক্যাফেইন ঘুমের সমস্যা বাড়িয়ে দিতে পারে। অতিরিক্ত চকলেট খেলে অনিদ্রা হতে পারে।

Leave a Comment