বিধ্বস্ত ওয়েস্ট ইন্ডিজ, প্রথমবারের মতো বিশ্বকাপে নেই দুইবারের চ্যাম্পিয়নরা!

Photo of author

By S.G

তারা ২ বারের বিশ্ব চ্যাম্পিয়ন। কিন্তু সেই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে অন্ধকার নেমে এসেছে। বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো ক্যারিবীয় শিবিরে দেখা যাবে না এবার। ভারতের মাটিতে অক্টোবরে শুরু হতে যাওয়া বিশ্বকাপের মূল পর্বে উঠতে পারেনি শাই হোপের দল। সাবেক ক্যারিবিয়ান পেসার ইয়ান বিশপের এই খারাপ সময়ে আরও আক্ষেপ ছিল। তিনি মনে করেন, সত্তর ও আশির দশকে ওয়েস্ট ইন্ডিজ যেভাবে বিশ্ব ক্রিকেটে রাজত্ব করেছে তা আর কখনো নাও হতে পারে।

গ্রুপ পর্বে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের কাছে হেরে নিজেদের ভাগ্য কঠিন করে তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। সুপার সিক্সে খেলার যোগ্যতা অর্জন করলেও পুরাণদের দখলে কোনো পয়েন্ট ছিল না। অন্যদিকে সুপার সিক্সে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কা চার পয়েন্ট নিয়েছিল। সেখানে দুই দলই তাদের প্রথম ম্যাচে জিতেছে। ফলে স্কটল্যান্ডের কাছে হারলে ওয়েস্ট ইন্ডিজের বিদায় নিশ্চিত ছিল। আর সেটাই হলো।

উল্লেখ্য, শনিবার হারারেতে টস জিতে প্রথম ফিল্ডিং নেন স্কটল্যান্ডের অধিনায়ক রিচি বেরিংটন। এতে ওয়েস্ট ইন্ডিজ লাভবান হয়েছে বলে অনেকে মনে করেছিলেন। কারণ, দ্রুত ও বড় স্কোর করে রান রেট বাড়ানোর সুযোগ ছিল শাই হোপদের। যা বিশ্বকাপে যোগ্যতা অর্জনের পথে তাদের জন্য বাড়তি অক্সিজেন হতে পারত। কিন্তু হল ঠিক তার বিপরীত। শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়। ওয়েস্ট ইন্ডিজ ৪৩.৫ ওভারে মাত্র ১৮১ রানে শেষ করে। একমাত্র প্রতিরোধ ছিল জেসন হোল্ডার। নেদারল্যান্ডসের বিপক্ষে সুপার ওভারে 30 রান খরচ করার জন্য তাকে দোষারোপ করা হয়েছে। এদিন ৪৫ রান করেন ক্যারিবিয়ান অলরাউন্ডার। ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ স্কোরার তিনি। রোমারিও শেফার্ড করেন ৩৬ রান। স্কটল্যান্ড বোলারদের মধ্যে ব্রেন্ডন ম্যাকমালেন নিয়েছেন ৩ উইকেট। ক্রিস সোল, মার্ক ওয়াট এবং ক্রিস গ্রিভসের ২টি করে উইকেট নেন

রান তাড়া করতেই স্কটরা ওপেনার ক্রিস্টোফার ম্যাকব্রাইডকে হারিয়েছে। জেসন হোল্ডার তাকে তুলে নেন। কিন্তু এরপর ম্যাচের রাশ তুলে নেন ম্যাথু ক্রস ও ব্রেন্ডন ম্যাকমালেন। ৭৪ রানে অপরাজিত ছিলেন ক্রস। ম্যাকমালেন করেন ৬৯ রান। স্কটল্যান্ড মাত্র ৩ উইকেট হারিয়ে ৪৩.৩ ওভারে লক্ষ্যে পৌঁছে যায়।

Leave a Comment