শুরু হল রোজ ভ্যালির টাকা ফেরতের প্রক্রিয়া, আবেদন করবেন ৬০ লাখ মানুষ? কি কি ডকুমেন্টস এর প্রয়োজন দেখেনিন।

Photo of author

By S.G

কলকাতা হাইকোর্টের নির্দেশে বেআইনি অর্থলগ্নি সংস্থা রোজ ভ্যালির আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার জন্য চালু করা হয়েছে একটি ওয়েবসাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদনকারীরা নিজেদের টাকা ফেরত পাওয়ার জন্য আবেদন জানাতে পারবেন। তারপর সেখানেই সংশ্লিষ্ট নথি আপলোড করতে হবে। এবং এই ওয়েবসাইটের মাধ্যমেই টাকা ফেরত দেওয়া হবে।

 

কলকাতা হাইকোর্টের বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের আগেই ওয়েবসাইট চালু করে রোজ ভ্যালির টাকা ফেরানোর নির্দেশ দেওয়া হয়েছিল। এই নির্দেশের পরিপ্রেক্ষিতে, ২০১৩ সালে সারদা কেলেঙ্কারি ধরার পর রোজ ভ্যালির পর্দাও ফাঁস হয়েছিল। তারপর সুপ্রিম কোর্টের নির্দেশে এই মামলায় তদন্ত করা হয়েছিল সিবিআই এবং ইডি দুটি সংস্থা দ্বারা। সংস্থার মালিক গ্রেফতার হয়েছিলেন এবং সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছিল।

রোজ ভ্যালিতে যে সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে, তার পরিমাণ প্রায় ১০০ কোটি টাকার মতো। এছাড়াও, সংস্থার ৮০০ কোটি টাকা নগদ নির্বাচিত হয়েছে ইডির কাছে। রোজ ভ্যালির আমানতের অনুমিত পরিমাণ ছিল তিন হাজার কোটির আশেপাশে। সে কারণে এই ক্ষতির পরিমাণ অত্যন্ত বৃহত্তর হিসেবে প্রকাশ পাচ্ছে।

রোজ ভ্যালির টাকা ফেরত পাওয়ার প্রক্রিয়ার জন্য www.rosevalleyadc.com – এই ওয়েবসাইটে আবেদন করতে হবে আমানতকারীকে। এই ওয়েবসাইটে আবেদনের প্রক্রিয়াঃ

1) প্রথমে আপনাকে www.rosevalleyadc.com এই ওয়েবসাইটে আসতে হবে।
2) এরপর “Upload Certificate” বাটনে ক্লিক করতে হবে।
3) আবেদন ফর্মটি চলে আসবে, যেখানে আপনাকে নিজের সম্পূর্ণ তথ্য পূরণ করতে হবে, এবং এই ফর্মে আপনার টাকা রেখেছেন তা উল্লেখ করতে হবে।
4) আপনার ব্যাঙ্কের তথ্য পূরণ করতে হবে।
5) সারদা ভ্যালিতে জমা দেওয়া টাকার তথ্য উল্লেখ করতে হবে।
6) সবকিছু পূরণ করার পর ডকুমেন্টস আপলোড করে সাবমিট করতে হবে।

এই প্রক্রিয়ার মাধ্যমে আবেদনকারীরা তাদের টাকা ফেরত পেতে সক্ষম হবেন। তবে, এই প্রস্তাব মতে আবেদনকারীদের টাকা ফেরত পাওয়ার ক্ষেত্রে একটি কমিটির প্রস্তাব মেনে চলা হবে।

Leave a Comment