PPF স্কিম থেকে আপনার সন্তানের জন্যও দারুন সুবিধা পেতে পারেন।

Photo of author

By S.G

ভারত সরকার আবারো সঞ্চয়ের জন্য একটি দুর্দান্ত প্রকল্প নিয়ে এসেছে। এটি আসলে একটি স্কিম যেখানে আপনি দীর্ঘ সময়ের জন্য আপনার অর্থ জমা করতে পারেন। এছাড়াও, আপনি আপনার সন্তানদের জন্য অর্থ সঞ্চয় করতে পারেন। এই অ্যাকাউন্টের নাম পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট। আপনি আপনার সন্তানদের জন্য এই অ্যাকাউন্ট খুলতে পারেন।

2019-এর পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমের ধারা 3 অনুসারে যে কোনও পিতামাতা বা আইনী অভিভাবক একটি নাবালক সন্তানের নামে একটি PPF অ্যাকাউন্ট খুলতে পারেন৷ বিশেষজ্ঞদের মতে, অপ্রাপ্তবয়স্ক শিশুদের জন্য PPF অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার কোনও বিধিনিষেধ নেই৷

তবে এই অ্যাকাউন্টের সাথে আপনাকে কিছু জিনিস মাথায় রাখতে হবে। এই অ্যাকাউন্টগুলির সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল তাদের 15 বছরের লকিং পিরিয়ড। তার মানে আপনি এই অ্যাকাউন্টটি 15 বছরের আগে বন্ধ করতে পারবেন না। আপনার সন্তানের বয়স যদি এর মধ্যে 18 বছর হয়ে যায়, তাহলে সে নিজেই সিদ্ধান্ত নিতে পারে যে অ্যাকাউন্টটি চালানো হবে কিনা। কিন্তু যদি আপনার সন্তান 15 বছরের মধ্যে 18 বছর বয়সী না হয়, তাহলে আপনি তার আগে এই অ্যাকাউন্টটি বন্ধ করতে পারবেন না।

এই অ্যাকাউন্টে সর্বাধিক বিনিয়োগের পরিমাণ হল 1.5 লক্ষ টাকা৷ আপনি যদি কম ঝুঁকিপূর্ণ স্কিমগুলিতে আপনার অর্থ বিনিয়োগ করতে চান তবে আপনি পিপিএফ স্কিম বেছে নিতে পারেন। বর্তমানে এই স্কিমটি 7.1% সুদ প্রদান করে। একটা সময় ছিল যখন এই অ্যাকাউন্টে 12% পর্যন্ত সুদ দেওয়া হত।

Leave a Comment