এখন SBI দিচ্ছে ঘরে বসে আয় করার দারুণ সুযোগ, এভাবে আবেদন করুন!

Photo of author

By S.G

আজকাল অনেকেই প্রচলিত চাকরির পথে না গিয়ে ব্যবসার প্রতি আকৃষ্ট হচ্ছে। এমন পরিস্থিতিতে, আপনিও যদি কম খরচে ব্যবসা শুরু করতে চান, ভারতের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আপনাকে সাহায্য করতে পারে। মূলত, এই ব্যাংকটি সাধারণ মানুষকে ব্যবসা শুরু করার জন্য একটি বড় সুযোগ প্রদান করছে। যার অধীনে আপনি একটি গ্রাহক পরিষেবা পয়েন্ট শুরু করতে পারেন এবং প্রতি মাসে ভাল আয় করতে পারেন।

উল্লেখ্য, গ্রাহক সেবা কেন্দ্র সাধারণ গ্রাহকদের বিভিন্ন ব্যাংকিং সুবিধা প্রদান করে। যেখানে গ্রাহকরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে অন্যান্য প্রয়োজনীয় ব্যাঙ্ক সংক্রান্ত কাজগুলি সম্পূর্ণ করতে পারবেন। এই ক্ষেত্রে, আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহক সেবা কেন্দ্র খোলেন তবে আপনি ঘরে বসেই ভাল উপার্জন শুরু করতে পারবেন।

গ্রাহক পরিষেবা কেন্দ্র ঠিক কী: আধার কার্ড সংক্রান্ত কাজগুলি সম্পূর্ণ করার জন্য আমাদের দেশে যেমন আধার সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাঙ্কিং সম্পর্কিত কাজগুলি সম্পূর্ণ করার জন্য গ্রাহক পরিষেবা কেন্দ্রগুলি (CSP) চালু করেছে৷ আসলে, এটি একটি ফ্রাঞ্চাইজের মতই যা ব্যাংকের নির্দিষ্ট কিছু শর্ত পূরণের মাধ্যমে পেতে পারেন এবং তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারবেন।

উল্লেখ্য, এই গ্রাহক সেবা কেন্দ্রটি একটি মিনি ব্যাংকের মতো কাজ করে এবং গ্রাহকদের প্রতিটি প্রয়োজন পূরণ করার চেষ্টা করে। এছাড়া কাস্টমার সার্ভিস পয়েন্টের মাধ্যমে গ্রাহকরা টাকা জমা থেকে টাকা ট্রান্সফার সবকিছুই করতে পারবেন। এই গ্রাহক সেবা কেন্দ্রটি পাওয়ার জন্য আপনাকে সরাসরি ব্যাঙ্কে যোগাযোগ করতে হবে। এর পর ব্যাঙ্ক কর্মীরা আপনার নথিগুলি পরীক্ষা করবেন এবং সবকিছু ঠিকঠাক থাকলে, আপনাকে গ্রাহক সেবা কেন্দ্র খোলার অনুমতি দেবেন।

গ্রাহক সেবা কেন্দ্রের জন্য কীভাবে আবেদন করবেন: আপনি যদি একটি গ্রাহক পরিষেবা কেন্দ্র শুরু করতে চান তবে আপনাকে রিজিওনাল বিজনেস অফিসে অর্থাৎ RBO-এর সাথে যোগাযোগ করতে হবে। ওই অফিসে গ্রাহক সেবা কেন্দ্রের জন্য আবেদন করার পরে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হয়। যাচাই করার পরে গ্রাহক সেবা কেন্দ্র(CSP) খোলার অনুমতি দেওয়া হয়।SBI

এরপরে, আপনাকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিকটতম শাখায় যেতে হবে। তারপর গ্রাহক সেবা চালানোর জন্য ব্যাংক কর্তৃক প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষ করার পর, আপনি আপনার এলাকায় একটি গ্রাহক সেবা কেন্দ্র খুলতে পারেন। এর জন্য ব্যাংক আপনাকে কমিশন দেবে।

এই গ্রাহক সেবা কেন্দ্র খোলার পরে, আপনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি মিনি ব্যাঙ্ক হিসাবে কাজ শুরু করবেন। যদিও আজকাল অনেক প্রাইভেট কোম্পানিও গ্রাহক সেবা কেন্দ্র খুলে দেওয়ার কথা বলে থাকে, যেখানে জালিয়াতির সম্ভাবনাও বেশি থাকে। তাই এই কাজের জন্য আপনার সরাসরি ব্যাঙ্কের সাথে যোগাযোগ করা উচিত।

Leave a Comment